যৌন হয়রানি: অস্ট্রেলিয়ায় বিরোধী নেতার পদত্যাগ

যৌন হয়রানি: অস্ট্রেলিয়ায় বিরোধী নেতার পদত্যাগ

যৌন হয়রানির অভিযোগ ওঠায় অস্ট্রেলিয়ার বিরোধী দল লেবার পার্টির নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রধান নেতা লুক ফোলি পদত্যাগ করেছেন। তবে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছেন তিনি। পদত্যাগ করলেও তিনি মানহানির মামলা করবেন।

লুক ফোলির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন অস্ট্রেলিয়ার সরকারি গণমাধ্যম এবিসির সাংবাদিক অ্যাশলি র‍্যাপার। এ অভিযোগ ওঠার পরই লুকের বিরুদ্ধে সরব হয়ে ওঠে গণমাধ্যম ও বিভিন্ন রাজনৈতিক দল। নানা সমালোচনার মুখে পড়ে বৃহস্পতিবার নিজের পদ থেকে সরে দাঁড়ান লুক।

২০১৬ সালে বড়দিনের এক উৎসবে লেবার নেতা লুক ফোলি ও সাংবাদিক অ্যাশলি র‌্যাপার দুজনই উপস্থিত ছিলেন। সেই অনুষ্ঠানেই লুক ফোলি তাঁকে যৌন হয়রানি করেন বলে অভিযোগ করেন অ্যাশলি। তাঁকে যৌন হয়রানি করার বিস্তারিত জানিয়ে একটি বিবৃতি দেন তিনি। তিনি জানান, অনুষ্ঠানের একপর্যায়ে লুক তাঁর পোশাকের ভেতর হাত দেন। তবে এ ঘটনার কথা সরাসরি অস্বীকার করেন লুক।

লুক ফোলি বলেন, ‘এবিসির সাংবাদিক আমার বিরুদ্ধে জনসম্মুখে যে অভিযোগ এনেছে, তা মিথ্যা। সে যা-ই হোক, আমি আমার নাম পরিশুদ্ধ করা এবং একই সময়ে আমার নির্বাচনী লড়াই দুটোই চালিয়ে যাব।’ তবে দলের প্রতি পূর্ণ মনোযোগে কাজ করতে নতুন কোনো নেতার প্রয়োজন জানিয়ে তিনি বলেন, ‘আমি লেবার পার্টির নেতৃত্ব থেকে পদত্যাগ করছি, যা আজ থেকে কার্যকর হবে। আমি চাই লিবারেল সরকারের বিরুদ্ধে লেবার পার্টিকে জয়ের জন্য এগিয়ে নিয়ে যেতে নতুন নেতা সম্পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করুক। তবে এ প্রসঙ্গে লেবার দলের প্রধান নেতা বিল শর্টেন সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment